এমন বৃহৎ বিসর্জনে অর্জন ত্যাগের ভাষা আছে কার
যার ধ্বনিতে ধ্বনিত হয় হৃদয় বারবার-
জুড়ায় পরান
হে মহান!
ঐ শহিদের রক্তের উপর দণ্ডায়মান
তোমার স্মৃতির মিনার অম্লান-
চিরাম্লান।
উদ্দীপ্ত উদ্দাম শত সহস্র উত্তোলিত হস্ত
মিছিলে মিছিলে মুখরিত পথ- রাজপথ
শহর বন্দর গ্রাম গঞ্জ
হাজার হাজার বনানীকুঞ্জ
ফুলে ফুলে সজ্জিত স্মৃতির মঞ্চ
তোমার স্মরণে আজ প্রভাতফেরির উত্থান
হে অনির্বাণ!
বিশ্বমর্যাদাসনে অধিষ্ঠিত একুশের প্রাত
হে মাতঃ!
বৃথা যায় নি তোমার আর্তনাদ
বৃথা যায় নি বোনের অশ্রুবিন্দু
বৃথা যায় নি ভ্রাতার রক্তসিন্ধু
বৃথা যায় নি পিতার করুণকান্না কিন্তু
বৃথা যায় নি, বৃথা যায় নি তোমাদের স্বার্থত্যাগ-
আত্মদান
হে মহান!

২৭ কার্তিক, ১৪১৪-
মানামা, আমিরাত।